• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন |

চাঁদপুরে স্কুল শিক্ষার্থীর ব্যাংক একাউন্ট খোলার সিদ্ধান্ত

শরীফুল ইসলাম, চাঁদপুর: চাঁদপুরে স্কুল ব্যাংকিং কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। শনিবার স্কুল ব্যাংকিং কনফারেন্স ২০১৭ এর চাঁদপুর জেলার লীড ব্যাংক সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এর আয়োজনে চাঁদপুর স্টেডিয়ামে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচীর পালন করে। কর্মসূচীর মধ্যে ছিলো : জাতীয় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করণ, বেলুন উত্তোলন, র‌্যালি, আলোচনা সভা, গুণীজনদের সংবর্ধনা, শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগি।
সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করণ, বেলুন উত্তোলন ও র‌্যালিতে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল, বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট এর মহাব্যবস্থাপক মো. আবুল বশর, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ নাছির উদ্দিন আহমেদ, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ওচমান গণি পাটওয়ারী, চাঁদপুর চেম্বার অব কমার্সের সভাপতি সুভাষ চন্দ্র রায়, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জিএম শাহীনসহ স্কুল ব্যাংকিং কনফারেন্স ২০১৭ এর অন্তভুক্ত ২৮টি ব্যাংক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।
র‌্যালি শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল। তিনি তার বক্তব্যে বলেন, দেশ আজ অনেক দূর এগিয়ে গেছে। কখনো কল্পনা করতে পারিনি যে স্কুল পড়–য়া শিক্ষার্থীদের ব্যাংক একাউন্ট খুলতে হবে। তারা ব্যাংকে লেনদেন করবে। স্কুল পড়–য়া শিক্ষার্থীদের ব্যাংক একাউন্ট নাম্বারটা যদি তাদের জন্ম নিবন্ধন নাম্বার সাথে মিল রেখে করার আহ্বান জানান। দেশের নাগরিকদের অর্থ ব্যাংকে রাখা এটি তার অধিকার। আমি আশা করছি আগামী ৬ মাসের মধ্যে চাঁদপুরে ১ লাখ স্কুল শিক্ষার্থীর ব্যাংক একাউন্ট খোলা হবে।
তিনি আরো বলেন, শিক্ষার্থীরা সঞ্চয় করতে হবে। সঞ্চয় হলে বিনিয়োগের ক্ষেত্র তৈরি হবে। দেশের সুনাগরিক হওয়ার জন্য যে স্বপ্ন দেখতে হবে। সেই স্বপ্ন পূরণ করতে হলে আগে নিজেদের শক্তি থাকতে হবে। আর সেই শক্তি হলো ব্যাংক একাউন্ট। বর্তমান সরকার দূর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে। তাই আজ বাংলাদেশ উন্নতির পথে এগিয়ে যাচ্ছে।
তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, চাঁদপুরে সাড়ে ৫ লাখ স্কুল পড়–য়া শিক্ষার্থী রয়েছে। চাঁদপুরের মানুষ স্বচ্ছ। তারা স্বপ্ন দেশে বড় হয়। সেই স্বপ্ন বাস্তবায়নের লক্ষে তারা এগিয়ে যায়। স্বপ্ন বাস্তবায়নে ২টি জিনিস প্রয়োজন। একটি হলো মেধা ও অপরটি হলো অর্থ। স্বপ্ন বাস্তবায়নে শিক্ষার্থীদের ব্যাংক একাউন্ট খুলতে হবে। তোমরা পরিবারকে উৎসাহিত করতে হবে, যাতে করে তোমাদের ব্যাংক একাউন্ট খুলে দেয়।
বিশেষ অতিথিরন বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট এর মহাব্যবস্থাপক মো. আবুল বশর। সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এ এম এম ফরহাদের সভাপতিত্বে এবং বাংলাদেশ ব্যাংক বগুড়া শাখার যুগ্ম-পরিচালক আবদুর রউফ খানের পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জি এম শাহীন।
আলোচনা সভা শেষে ৩ গুণীজন ও ৪ জন কৃতি শিক্ষার্থী কে সংবর্ধনা দেয়া হয়। স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চিত্রশিল্পী মনসুর উল করিম, ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বিজয় চন্দ্র দে সংবর্ধনা দেয়া হয়। পরে তাতক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করেন স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী ও চিত্রশিল্পী মনসুর উল করিম। সংবর্ধনা প্রাপ্ত ৪ জন কৃতি শিক্ষার্থী হলো : হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের মো. টিপু সুলতান, লেডী প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়ের হালিমা আক্তার কথা, ষোলঘর আদর্শ উচ্চ বিদ্যালয়ের মোসাম্মৎ সানজিদা আক্তার, চাঁদপুর গভ : টেকনিক্যাল হাই স্কুলের মো. ফাহিম হোসেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ